বুধবার, ১৫ মে ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রানী মার্গরেথের পদত্যাগ, ডেনিশ রাজা হচ্ছেন যুবরাজ ফ্রেডরিক

রানী মার্গরেথের পদত্যাগ, ডেনিশ রাজা হচ্ছেন যুবরাজ ফ্রেডরিক

স্বদেশ ডেস্ক:

নতুন বছরের প্রথমদিন আকস্মিকভাবেই পদত্যাগের ঘোষণা দিলেন ডেনমার্কের রানী মার্গরেথ। আজ সোমবার টেলিভিশনে লাইভে নিজের পদত্যাগের কথা জানান ৫২ বছর ধরে সিংহাসনের আসীন দ্বিতীয় মার্গরেথ। রানীর পদত্যাগে দেশটির রাজা হতে যাচ্ছেন তার ছেলে যুবরাজ ফ্রেডরিক। খবর বিবিসির।

রানী দ্বিতীয় মার্গরেথ বিশ্বে জীবিত একমাত্র রানী, যিনি দীর্ঘতম সময় ধরে সিংহাসনে আসীন। বর্তমানে রানীর বয়স ৮৩ বছর। তিনি ১৯৭২ সালে তার পিতা রাজা ফ্রেডেরিকের মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করেন।

নববর্ষের প্রথম দিনে রানী সিংহাসন ত্যাগের ঘোষণা দিলেও আনুষ্ঠানিকভাবে আগামী ১৪ জানুয়ারি পদত্যাগ করবেন তিনি। ওইদিন তার রানী হওয়ার পর ৫২ বছর পূর্ণ হবে।

prince frederik

ঘোষণায় রানী মার্গরেথ বলেন, আমি আমার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডরিকের কাছে সিংহাসন ছেড়ে দিচ্ছি। আমি সিদ্ধান্ত নিয়েছি, কারণ এখনই সঠিক সময়।

দীর্ঘ ৫২ বছর ধরে তাকে সমর্থনের জন্য ডেনিশ জনসাধারণকে ধন্যবাদ জানান রানী।

পদত্যাগের সিদ্ধান্তের কারণ হিসেবে রানী জানান, ২০২৩ সালের প্রথম দিকে তার পিঠে অস্ত্রোপচার হয়। সেটির পার্শ্বপ্রতিক্রিয়ায় এখনও সমস্যা অনুভব করছেন রানী।

তিনি বলেন, অস্ত্রোপচার স্বাভাবিকভাবেই ভবিষ্যতের বিষয়ে চিন্তার জন্ম দিয়েছে – পরবর্তী প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেওয়ার সময় এসেছে।

রানীর এমন সিদ্ধান্তে তাকে ধন্যবাদ জানিয়েছেন ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন।

এক বিবৃতিতে তিনি বলেন, সমস্ত জনগণের পক্ষ থেকে, আমি মহামতি রাণীকে জনগণের জন্য তার আজীবন উত্সর্গ এবং রাজ্যের জন্য অক্লান্ত পরিশ্রমের জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

ব্রিটিশ রাজকীয় ঐতিহ্যের মতো ৫৫ বছর বয়সী ক্রাউন প্রিন্স ফ্রেডেরিকের জন্য আনুষ্ঠানিক কোনো অভিষেক বা মুকুট পরানোর অনুষ্ঠান হবে না। তার বদলে কোপেনহেগেনের অ্যামালিয়ানবার্গ রাজপ্রাসাদ থেকে তার সিংহাসন ঘোষণা করা হবে। ফ্রেডরিক হবেন সাংবিধানিক রাজতন্ত্র ডেনমার্কের দশম রাজা।

রানী মার্গরেথ ডেনমার্কের একজন জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন এবং অনেক ডেনিশ নাগরিক ভেবেছিলেন, রানী তার মৃত্যুর আগ পর্যন্ত সিংহাসনে থাকবেন।

ড্যানিশ সাংবাদিক টাইন গোটশে বলেন, তিনি আমাদের সবার কাছে ব্রিটেনের রানী এলিজাবেথের মতোই ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877